বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

তেল উৎপাদন কমাচ্ছে ৩ দেশ

তেল উৎপাদন কমাচ্ছে ৩ দেশ

আন্তর্জাতিক ডেস্ক :
জ্বালানি তেলের উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে উপসাগরীয় অঞ্চলের তিন বৃহৎ তেল উৎপাদনকারী দেশ। প্রতিদিন সাত লাখ ৭২ হাজার ব্যারেল তেল উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব, আরব আমিরাত ও কুয়েত। আজ রোববার (২ এপ্রিল) এ ঘোষণা দিয়েছে দেশগুলো। জ্বালানির বাজারকে স্থিতিশীলতা রাখতে ‘সতর্কতামূলক’ এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দাবি তাদের। খবর রয়টার্সের।

আলাদা আলাদা বিবৃতিতে উপসাগরীয় অঞ্চলের দেশ তিনটি এ তথ্য জানিয়েছে। সৌদি কর্তৃপক্ষ বলছে, প্রতিদিন পাঁচ লাখ ব্যারেল তেল উৎপাদন কমিয়ে দেবে রিয়াদ। আর আরব আমিরাত ও কুয়েত কর্তৃপক্ষ জানিয়েছে, তারা যথাক্রমে প্রতিদিন এক লাখ ৪৪ হাজার ও এক লাখ ২৮ হাজার ব্যারেল তেল উৎপাদন কমিয়ে দেবে। আগামী মাস অর্থাৎ, মে থেকে শুরু হয়ে গোটা বছরব্যাপী এ পদক্ষেপ বলবৎ থাকবে।

বিষয়টি নিয়ে লন্ডনভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স বলছে, মাসখানেক আগে রাশিয়া তেলের উৎপাদন প্রতিদিন পাঁচ লাখ ব্যারেল কমানোর ঘোষণা দিয়েছিল। চলতি বছরের শেষ নাগাদ পর্যন্ত তাদের এই পদক্ষেপ বজায় থাকবে। ঠিক এর পরেই উপসাগরীয় দেশের তিনটি বৃহৎ তেল উৎপাদনকারী দেশ জ্বালানি উৎপাদন কমানোর ঘোষণা দিল।

এদিকে, তেল উৎপাদন কমানোর কথা জানিয়েছে ইরাক, ওমান ও আলজেরিয়া। ইরাকি কর্তৃপক্ষ প্রতিদিন দুই লাখ ১১ হাজার ব্যারেল কমানোর ঘোষণা দিয়েছে। আর আলজেরিয়া ৪৮ হাজার ব্যারেল কমানোর কথা জানিয়েছে। অন্যদিকে, ওমান ৪০ হাজার তেল ব্যারেল কমানোর ঘোষণা দিয়েছে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech